মুভির প্রিন্টের সকল টার্ম | কোন প্রিন্ট দিয়ে কি বুঝায় | যেসব প্রিন্টের মুভির ডাউনলোড করা উচিৎ

JilapiMarch 1, 2019

All the terms of the movie print What do printers mean? Print movies that should be downloaded

🎬 মুভির প্রিন্টের সকল টার্ম | কোন প্রিন্ট দিয়ে কি বুঝায় | যেসব প্রিন্টের মুভির ডাউনলোড করা উচিৎ 🎬

🔔 প্রতিনিয়ত মুভি ডাউনলোডের ক্ষেত্রে একটি বিষয় নিয়ে সকলেই চিন্তিত। তা হলো মুভির প্রিন্ট। কোন প্রিন্ট ভালো , কোন প্রিন্ট মন্দ। কোনটি হল প্রিন্ট। কোনটি সবচেয়ে ভালো প্রিন্ট। অনেকেই না বুঝে মুভি ডাউনলোড করার পর প্রিন্ট খারাপ হলে উক্ত সাইট কে দোষারপ করেন। কিন্তু , এটা জানেন না যে , তিনি নিজেই ভুলবসত বাজে ফাইল ডাউনলোড করেছে। তাহলে করনীয় কি? এরকম অনেক প্রশ্নই মাথায় ঘুরেফিরে। তাই আমরা আজ সেসব কনফিউশন দূর করার চেষ্টা করবো।

মুভির বিভিন্ন প্রিন্টঃ-

যেমন একটি মুভির ফাইলের পুরো নামঃ

📽 The Matrix (1999) BluRay H264 (x264) .mkv

📽 The Matrix (1999) HDRip H265 (x265) .mp4

📽 The Matrix (1999) DVDRip XviD. avi

উপরের ফাইলের নামগুলোর সাথে আমরা সবাই কমবেশি পরিচিত। আপনার ফোনে বা পিসিতে যেকোন মুভির ফাইলের নামগুলো এরকম ই হয়। তো এগুলো দিয়ে কি বুঝায় , তাই আজ জানবো।

১। প্রথমেই রয়েছে মুভির নামঃ- The Matrix (1999)

২। তারপর প্রিন্টঃ- BluRay , HDRip , DVDRip

৩। এরপর রয়েছে কোডেকঃ- H264 x265 H265 XviD

৪। শেষে রয়েছে ফাইল ফরমেটঃ- .mkv .mp4 .avi

🎁 প্রথমেই জেনে নিব মুভির প্রিন্ট সম্পর্কে 🎁

💬 CamRip / DVDScr / PREDVDRip / DesiCam / HDCam / HDTS

যদিও এগুলোর নাম ভিন্ন , তবে সবগুলো প্রায় একই। সবগুলোই হল (Hall) প্রিন্ট। ক্যামরিপ , ডিভিডি-স্ক্রীন , দেশিরিপ এগুলো সবচেয়ে নিন্মমানের হল প্রিন্ট। প্রী-ডিভিডিরিপ , এইচডিক্যাম , HDTS এগুলো বেশ ভালো মানের হল প্রিন্ট। মোটামুটি ভালোমতই দেখা যায়।

💬 HDTC প্রিন্ট

এটি এক প্রকার প্রিন্ট , যা সিনেমার রীল হতে রিপ করা হয়। মানে সিনেমার রীল হতে সরাসরি রিপ করা হয় ভালো ক্যামরা দ্বারা। আর সাউন্ড ব্যবহার করা হয় এক্সটার্নালভাবে। এতে সাউন্ড ও ভালো হয় এবং প্রিন্ট ও।

💬 অ্যানালগ টু ডিজিটাল প্রিন্ট | HDRip , HDTV , TVRip , PDTV , DTH , SDTV , SAT , DVBR

ইত্যাদি সকল ফাইল অ্যানালগ সোর্স হতে রিপ করা হয়। যেমন টিভিতে টিভি কার্ড লাগিয়ে রেকর্ড করা হয়। এগুলোই উক্ত ফাইলসমূহ। তবে সব ফাইলের কোয়ালিটি এক নয়।

HDRip , HDTV , SAT , DVBR এবং PDTV খুবই ভালো মানের প্রিন্ট। একদম ক্লিয়ার হয়।

DTH , TVRIP এসব ফাইল মোটেও অত ভালো হয় না। এসব ফাইলে অ্যাডভার্টাইজ থাকে। যার জন্য বিভিন্ন মুভির ফাইলে আমরা হারবাল এর অ্যাডভার্টাইজ দেখতে পাই 

💬 রাশিয়ান রিপড | R5 / R5.LINE / R5.AC3.5.1.HQ

সহজ ভাবে বোঝালে, ইংরেজি যেসব দেশের মূল ভাষা নয় , সেসব দেশ থেকে পাওয়া TELECINE প্রিন্ট। তবে , এখানে ফিল্ম থেকে সরাসরি ডিজিটাল প্রিন্টে আনা হয় , এরপর অনেকসময় লোকাল ভাষা বাদ দিয়ে সেখানে অন্য কোন প্রিন্ট থেকে ইংরেজি অডিও সংগ্রহ করে যোগ করে দেয়া হয়। সম্ভবত রাশিয়ান এনকোডার রা এটা করে থাকে। ওইকিপিডিয়াতে এটা নিয়ে বড় আর্টিকেল রয়েছে।

💬 ওয়েব ফাইল – ডিজিটাল প্রিন্ট | WEB-DL | WEB-RIP | WEB-HD

WEB-DL হলো অরিজিনাল ডিজিটাল ফাইলের কপি। যেমন iTunes , Amazon , NetFlix এসব হতে যেসব মুভি বা ফাইল আমরা পেয়ে থাকি। সেগুলোই WEB-DL ফাইল। এসব ফাইল যেকোন ডিভিডিরিপ ফাইলের চেয়েও ভালো। এসব ফাইলে iTunesRip লিখা থাকলে বুঝতে হবে এটা iTunes হতে রিপ করা। AMZN WEB-DL থাকলে বুঝতে হবে Amazon Prime এর ফাইল। WEB-DL NF থাকলে বুঝতে হবে এটা Netflix এর ফাইল।

WEB-HD/WEBRIP হলো ডিজিটাল প্রিন্টের ই স্ট্রিমিং ভারশন। এটিও মন্দ নয়। তবে এটি স্টিমিং ফাইল হয়াতে কোয়ালিটি অতটা ভালো হয় না। কারণ , অনলাইন স্ট্রিমিং এ কম ডেটাতে ফাইল দেয়া হয় , যাতে স্লো ইন্টারনেট হলেও স্ট্রিম করা যায়।

💬 পে পার ভিউ | PPVRip

পে পার ভিউ – সোজা কথায় পেইড টেলিক্যাস্ট হয়া কন্টেন্ট। WEB-DL এর মত। যেসব সোর্স হতে ডিজিটাল ফাইল পাওয়া যায়। সেসব ফাইল WEB-DL ও আবার PPV ও। শুধুমাত্র পার্থক্য এই যে , যেসব মুভি DVD র জন্য রিলিজ হয় নি , শুধুমাত্র ডিজিটাল প্রিন্ট রিলিজ হয়েছে যা পেইড , সেটাই PPV ফাইল।

💬 DDC প্রিন্ট | ডিজিটাল প্রিন্টের কপি

Digital Distribution Copy or
Downloadable/Direct Digital Content বলা হয় একে। এটি ডিজিটাল প্রিন্টের একটি কপি। এই কপি অত ভালো না হলেও হল প্রিন্টের চেয়ে ব্যাটার। আবার IP বা FTP দিয়ে পাঠানো ফাইল ও DDC.

💬 VODRip | ভিডিও অন ডিমান্ড

সেম টু সেম Amazon , Netflix , iTunes. ডিজিটাল প্রিন্ট। যেসব অনলাইন মিডিয়া ডিজিটাল কন্টেন্ট রিলিজ করে , সেসব রিপ ই হলো VODRip. এগুলোই WEB-DL রূপে বের হয়।

💬 WEBcap | WEB-CAP

এটি স্ট্রিমিং ফাইল কে স্কিন রেকর্ড করার প্রোসেস। ব্যাস। আর কিছুই নয়।

💬 DVDRip / ডিভিডি / DVD R / HD DVD

এই প্রিন্টের সাথে সবাই পরিচিত। যেকোন মুভির মাস্টারপ্রিন্ট বা BluRay রিলিজের আগে ডিভিডিতে একটি ফাইল রিলিজ দেয়া হয় , সেটির সাইজ ও কম হয়। কোয়ালিটি অনেক ভালো হয় যেহেতু অফিসিয়াল ফাইল। এটি মূলত সোর্স = মুভির মূল ফাইলের উপর ডিপেন্ড করে। মূল ফাইল ভালো হলে DVD কপিও ভালোই হয়। আর এই DVD ফাইল কে রিপ করাই হলো DVDRip. এটি সাধারণত 720P হয়ে থাকে।

💬 BluRay | BRRip | BDRip | BDREMUX | BD25 | BD9 | BD5 | BDMV | BD50

ইত্যাদি সকল ফাইল হলো মুভির অরিজিনাল ব্লুরে ফাইল। এটিই মুভির অরিজিনাল ফাইল।

BluRay , BRRip = BluRay Rip , BDRip = BluRay Disk Rip এগুলো সব একই।

BDREMUX = মুভির সকল অরিজিনাল ফাইল একত্রে করে আলাদা ফাইল বানানো হয় , যেখানে মুভির অরিজিনাল ফাইল হতে অপ্রয়োজনীয় ফাইলগুলো রিমুভ করে ফাইল সাইজ কমিয়ে ফেলা হয়।

যেকোন মুভির ব্লুরে ফাইল হলো একদম ঝকঝকে চকচকে একটি ফাইল সাথে থাকে অরিজিনাল অডিও।

🍿এইতো। এই ছিল মুভির প্রিন্টের প্রকারভেদ। এবার জানবো কোডেক নিয়ে। 🍿

 XviD – পুরাতন কোডেক। আজকাল তেমন ব্যবহার দেখা যায় না। এই কোডেক এর ফাইলের সাইজ অনেক বেশি হয় , তবে ফাইল অত ভালো হয় না। কারণ , কম ডেটা রাখা যায়।

 H264/X264 – এটি একটি স্ট্যাবল ভিডিও কোডেক এবং বহুল পুরাতন। এতে মোটামুটি কম স্টোরেজ এ বেশি ডেটা রাখা যায়।

 H265/X265/HEVC – বর্তমান প্রজন্মের জনপ্রিয় ফাইল কোডেক। কারণ , এতে একদম কম স্টোরেজ এ অনেক বেশি ডেটা রাখা যায়। যদি x264 কোডেক এ কোন ফাইলের সাইজ ২ জিবি হয়। তাহলে HEVC তে সেটা 1300-1400 এমবিতে এসে যায়। সাশ্রয়ী 

🎁 এই ছিল আজকের আর্টিকেল। শিক্ষার শেষ নেই। হোক সেটা মুভির ফাইল রিলেটেড। ধন্যবাদ যদি ভালোলেগে থাকে আর্টিকেল টি।

🎀 উক্ত আর্টিকেল টি সম্পূর্ণ Jilapi.Net র প্রোপার্টি। আপনি যদি এটি কোথাও ইউজ কররে চান , অবশ্যই ক্রেডিট দিবেন। চিরকৃতজ্ঞ থাকবো 

Leave a comment

Name *
Add a display name
Email *
Your email address will not be published